Scientific Bangladesh

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার ট্রাস্ট ফান্ড’ এর যাত্রা শুরু

মু: মাহবুবুর রহমান

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেসর ড. আলী রীয়াজ এর নামে যাত্রা শুরু করলো এ ট্রাস্ট ফান্ড। এ উপলক্ষে ড. আলী রীয়াজ ১০ লাখ টাকার একটি চেক রবিবার (১০ অক্টোবর ২০২১) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ড. আলী রীয়াজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার এবং ড. আলী রীয়াজ এর বড় বোন সফুরন আরা উপস্থিত ছিলেন।

ট্রাস্ট ফান্ডের ১০ লাখ টাকার আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের থিসিস গ্রুপের কয়েকজন শিক্ষার্থীকে গবেষণার জন্য বৃত্তি প্রদান করা হবে। এছাড়া, শ্রেষ্ঠ গবেষণাকর্মের জন্য একজন শিক্ষার্থীকে ‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার’ প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অনুদানের জন্য ড. আলী রীয়াজকে ধন্যবাদ জানান। ট্রাস্ট ফান্ডের পুরস্কারের মাধ্যমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা গবেষণায় আরও উৎসাহিত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

অধ্যাপক ড. আলী রীয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এছাড়া, তিনি এই বিভাগের একজন প্রাক্তন শিক্ষক। ১৯৭৯ এবং ১৯৮২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র সাহিত্য সম্পাদক পদে নির্বাচিত হন।

ট্রাস্ট ফান্ড চালুর পর নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এ পুরস্কার কার্যক্রম চালু হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে নিজের কৃতজ্ঞতা প্রকাশ করেন ড. আলী রীয়াজ। তিনি লেখেন ‘‘আজকের দিনটি আমার জন্যে একই সাথে কৃতজ্ঞতা স্বীকারের এবং স্মৃতি কাতরতার। ১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমার প্রত্যক্ষ সংশ্লিষ্টতার সূচনা হয়েছিলো গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থী হিসেবে। এই বিশ্ববিদ্যালয়ের শ্রেনী কক্ষ থেকে মধুর ক্যান্টিন, বটতলা থেকে টিএসসি আমাকে তৈরি করেছে।’’

এ পুরস্কারের মাধ্যমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা আরো বেশি গবেষণায় উৎসাহিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ড. আলী রীয়াজ। ফেসবুকে তিনি লেখেন, ‘‘আলী রীয়াজ স্নাতকোত্তর গবেষণা পুরস্কার ট্রাস্ট ফান্ড গঠনের উদ্দেশ্য বিভাগের শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহিত করা, তাদের কাজের স্বীকৃতি প্রদান। আর আমার জন্যে এ হচ্ছে আমার সীমাবদ্ধ সামর্থ্যের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে আমার ঋণ স্বীকার, আমার ঢাকা বিশ্ববিদ্যালয় জীবনে প্রত্যাবর্তনের।’’

মু: মাহবুবুর রহমান; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top