Scientific Bangladesh

মাস্ক, মাস্ক, মাস্ক এবং ভাইরাস পরবর্তী জীবন!

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতে টেস্ট, টেস্ট, এবং টেস্ট ছিল বাজ-ওয়ার্ড এবং এই মেসেজটা মূলত ছিল দেশ-সমুহের সরকারদের উদ্দেশ্যে। আর আমার আপনার মত আমজনতার জন্য মূল মেসেজ ছিল ঘরে থাকুন আর বাইরে গেলেও শারীরিক দূরত্ব মেনে চলুন। তবে মাস্ক পরতে বলা নিয়ে শুরু থেকেই ডব্লিউএইচও এর মাঝে একটা দ্বিধা ছিল। এমন না যে তারা জানেননা মাস্ক পরলে আম জনতারও উপকার হবে। তবে অই মুহূর্তে দুনিয়াবাসিকে একযোগে মাস্ক পরতে বললে বাজারে মাস্কের মারাত্মক সংকট দেখা দিত। এতে করে স্বাস্থ্য কর্মীরা মাস্ক পেত না। যদিও বাজারে সরবরাহ সংকট থাকায় অনেক যায়গায়ই তারা তখনো মাস্ক পান নাই। অই অবস্থায় সবাইকে মাস্ক পরতে বললে টয়লেট পেপারের মত মাস্ক নিয়েও মারামারি লেগে যেত।



চিত্র ১। ভাইরাস সংক্রমণ কমানোয় মাস্কের ভুমিকা


মাস্ক নিয়ে মিডিয়া থেকে সরকারসমুহ নড়েচড়ে বসে এরোসল সঙ্ক্রান্ত বহুল আলোচিত গবেষণাটা পাবলিশ হয়ার পর। মাস্ক পরলে ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা ৮০ ভাগ কমে যায় (চিত্র ১)। এখন বলা যায় সব দেশই তার নাগরিকদের মাস্ক পরার পরামর্শ দিচ্ছে। ফলশ্রুতিতে বাজারে মাস্কের সংকট আর প্রকট হয়ে উঠছে। বাধ্য হয়ে অনেকেই নিজে মাস্ক বানিয়ে পরছেন। চায়না কোরিয়ার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় বাজারে মাস্কের সরবরাহও স্বাভাবিক হয়ে আসছে। যদিও এই সুযোগে অনেকেই চড়া দামে নিম্ন মানের মাস্ক কিনতে বাধ্য হচ্ছে। কোন মাস্কটা কিনব আর কতদিনের প্লান করে কিনব এই চিন্তা থেকেই আজকের এই লেখার অবতারণা।

চিত্রঃ ২। N95 বা সমমানের মাস্ক


বাজারে যে কয়ধরনের মাস্ক পাওয়া যায় তার মধ্যে যে কোন ধরণের এয়ার-বর্ণ ভাইরাস আব জীবাণুর ক্ষেত্রে সবচেয়ে কার্যকারী হচ্ছে N95 বা সমমানের গুলো যেমন KN95, FFP2 (চিত্রঃ ২)। এই ধরনের মাস্ক বাতাসে থাকা ধূলিকণার (PM2.5) নুন্যতম ৯৫ ভাগকে ফিলটার করতে পারে। এই মাস্ক গুলো সাধারণত যারা সরাসরি করোনা ভাইরাসের রোগী নিয়ে কাজ করেন যেমন ডাক্তার, নার্স, এবং স্বাস্থ্য কর্মীরা তাদের জন্য। আর এইগুলো সিঙ্গেল ইউজের জন্য অর্থাৎ একবার ব্যবহার করেই যথাযথভাবে ডিসপোজ করে দিতে হয়। আলট্রা ভায়োলেট রেডিয়েশন দিয়ে এই মাস্ক ডিসইনফেক্ট করে আবার রিইউজ করা যায় তবে তার জন্য বিশেষ ডিসইনফেকশন চেম্বারের প্রয়োজন যা সব হাসপাতালে নাও থাকতে পারে।


চিত্রঃ ৩। সারজিকাল মাস্ক


সুরক্ষার দিক থেকে দ্বিতীয় প্রকারের মাস্ক হচ্ছে সারজিকাল মাস্ক (চিত্রঃ ৩)। যেটা সাধারনত হাঁসপাতালের ডাক্তার-নার্সরা অপারেশন এর সময় ব্যবহার করেন। এর উদ্দেশ্য হচ্ছে স্বাস্থ্য কর্মীদের দ্বারা যেন রোগী ইনফেকশনের স্বীকার না হন। এই মাস্ক মুলত আপনার হাঁচি-কাশি থেকে অন্যদের রক্ষা করবে। ভাইরাস-ব্যাকটেরিয়া জাতীয় সংক্রমণ থেকে পুরোপুরি সুরক্ষা দিতে না পারলেও বলা যায় আপনি ৮০% সুরক্ষিত থাকবেন। এটাও ডিস্পজেবল মাস্ক অর্থাৎ একবার ব্যবহার করেই ফেলে দিতে হয়।

 

চিত্রঃ ৪। কাপড়ের মাস্ক


এর পর সর্বশেষ প্রকার হচ্ছে কাপড়ের মাস্ক (চিত্রঃ ৪)। যেটা মুলত সর্বসাধারণের ব্যবহারের জন্য। এটাও মুলত হাঁচি-কাশি দ্বারা যেন ইফেকশন না ছড়ায় তার জন্য সবাইকে ব্যবহার করতে বলা হয়। এটা সুরক্ষার দিক থেকে সারজিকাল মাস্কের পরে অবস্থান। তবে সুবিধা হচ্ছে আপনি এটা ধুয়ে প্রতিদিন ব্যবহার করতে পারবেন। আর এক প্রকারের কাপড়ের মাস্ক আছে যেটাতে বাড়তি PM2.5 ফিল্টার দেয়া থাকে (চিত্রঃ ৫)।


চিত্রঃ ৫। কাপড়ের মাস্ক PM2.5 ফিল্টার সহ


এই ফিল্টার থাকায় আপনি সাধারণ কাপড়ের মাস্কের তুলনায় বাড়তি সুরক্ষা পাবেন। অতিমাত্রায় বায়ু দূষণ আছে এই ধরণের দেশ বা শহর (যেমন বেইজিং, দিল্লী) গুলোয় সাধারণ সময়েও দূষণের ক্ষতিকর প্রভাব থেকে বাছার জন্য সব সময় এই ধরণের মাস্ক পরার জন্য পরামর্শ দেয়া হয়ে থাকে। ঢাকা শহর গত কয়েক বছর ধরে দূষণের শীর্ষ শহরগুলোর তালিকায় থাকার পরেও এই ধরণের কোন পরামর্শ দিতে দেখা যায় নাই। আপনারা হত খেয়াল করেছেন করোনা ভাইরাস জনিত লকডাউন এর কারণে ঢাকা শহরের দূষণের মাত্রা কমে আসলেও তা এখনো WHO এর নির্ধারিত সীমার উপরে। আর এখন যেহেতু লকডাউন তুলে নেয়া হয়েছে তাই দূষণের মাত্রা আগের পর্যায়ে ফিরে আসবে। এই ধরণের পরিস্থিতিতে সর্বসাধারণের উচিত বাসার বাইরের পুরো সময়টা মাস্ক পরে থাকার অভ্যাস করা। ভাইরাস এবং বায়ু দূষণ জনিত রোগব্যধি থেকে নিজেকে সুরক্ষার জন্য এটা হচ্ছে প্রাথমিক পদক্ষেপ। সেই সাথে সবাই সংশ্লিষ্ট সরকারি নির্দেশনা মেনে চলুন। আগামী এক থেকে দুই বছরের মধ্যে হয়ত করোনা ভাইরাস ধুর হয়ে যাবে। কিন্তু বায়ু দূষণকে সঙ্গী করে আমাদের অনেকদিন চলতে হবে সেই সাথে আছে নতুন কোন ভাইরাসের প্রাদুর্ভাবের আশঙ্কা। সুতরাং মাস্ক পরা, হাত ধোয়া আর শারীরিক দূরত্ব মেনে চলার যে আহ্বান আমরা এখন পাচ্ছি এটা যে আমাদের নিত্য সঙ্গী হতে যাচ্ছে সে সম্ভাবনা নিতান্তই বাস্তবতায় পরিণত হচ্ছে।

Disclaimer: Images are only for example, not to promote any brand or product.
Images sources:
https://science.sciencemag.org/content/early/2020/05/27/science.abc6197?fbclid=IwAR2wbLAGMDRG2hvcmElfhGsrWUBagiCdJBQ6ofDgFi5Qb1iw9xoPBIjSxgA
https://smartairfilters.com/en/blog/testing-china-kn95-n95-masks-supplemental-data/
https://depositphotos.com/362889280/stock-illustration-covid-virus-protection-tips-prevention.html
https://www.nbcnews.com/shopping/wellness/best-branded-cloth-face-masks-etsy-disney-major-brands-n1209856

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top